Source: 
Uttarbangasambad
https://uttarbangasambad.com/rajya-sabha-33-percent-rajya-sabha-mps-have-criminal-cases-report/
Author: 
Sushmita Ghosh
Date: 
02.03.2024
City: 

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: রাজনীতি এবং দুর্নীতি যেন সমার্থক হয়ে উঠেছে। তাছাড়া সম্প্রতি যেসব দুর্নীতির ছবি সামনে আসছে তাতে রাজনীতিকদের নিয়ে জনমানসে ধারণাও খুব একটা উজ্জ্বল নয়। এই প্রেক্ষাপটে এক রিপোর্ট মোতাবেক, রাজ্যসভার (Rajya Sabha) ৩৩ শতাংশ সাংসদের (MP) নামে রয়েছে ফৌজদারি মামলা (Criminal case)।

সম্প্রতি একটি রিপোর্ট পেশ করেছে স্বেচ্ছাসেবী সংস্থা ‘অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস’ (এডিআর) (ADR)। রিপোর্ট মোতাবেক, এই সাংসদদের মিলিত সম্পত্তির পরিমাণ প্রায় ২০ হাজার কোটি টাকা। এডিআর এবং ন্যাশনাল ইলেকশন ওয়াচ (এনইডব্লু)-এর যৌথ সমীক্ষায় দেখা যাচ্ছে যে, দু’জন রাজ্যসভার সাংসদ আছেন, যাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় মামলা চলছে। রাজ্যসভার চার সাংসদের বিরুদ্ধে হত্যার চেষ্টার ধারায় মামলা দায়ের আছে। মোট ২২৫ জন রাজ্যসভার সাংসদের উপর এই সমীক্ষা চালানো হয়েছিল। সমীক্ষায় প্রাপ্ত ফল নিয়ে তৈরি হয়েছে রিপোর্ট। যেখানে বলা হয়েছে, ২২৫ জন সাংসদের মধ্যে ৭৫ জন জানিয়েছেন, তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। যা শতাংশের হিসেবে ৩৩ শতাংশ। আর ৪০ জন সাংসদের বিরুদ্ধে গুরুতর ফৌজদারি অপরাধের মামলা চলছে। যা মোট সাংসদ সংখ্যার ১৮ শতাংশ।

সমীক্ষায় রাজনৈতিক দল ধরে হিসেব করা হয়েছে। দেখা যাচ্ছে, বিজেপির (BJP) রাজ্যসভা সাংসদদের মধ্যে ২৩ শতাংশের বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা। কংগ্রেসের (Congress) ২৮ জন সাংসদের নামে ফৌজদারি মামলা চলছে। তৃণমূলের (Trinamool) ১৩ সাংসদের মধ্যে ৫ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে, যা প্রায় ৩৮ শতাংশ। রাজ্যসভার মোট সদস্য সংখ্যা ২৩৩। কিন্তু বর্তমানে মহারাষ্ট্রের একটি এবং জম্মু-কাশ্মীরের চারটি আসন খালি। তিন জন সাংসদের খতিয়ান পাওয়া যায়নি।

এডিআরের রিপোর্টে উঠে এসেছে সাংসদদের সম্পত্তির পরিমাণও। সেখানে দেখা যাচ্ছে, রাজ্যসভার ২২৫ জন সদস্যের সম্পত্তির মিলিত পরিমাণ ১৯ হাজার ৬০২ কোটি টাকা। অর্থাৎ, এই হিসেব অনুযায়ী প্রত্যেক রাজ্যসভার সদস্যের গড় সম্পত্তির পরিমাণ ৮৭ কোটি ১২ লক্ষ টাকা করে। তার মধ্যে ৩১ জন সাংসদ বিলিয়নিয়ার।

© Association for Democratic Reforms
Privacy And Terms Of Use
Donation Payment Method