Source: 
Ananda bazar

সম্প্রতি অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা দেশের জাতীয় দলগুলির বিভিন্ন কর্পোরেট সংস্থা থেকে প্রাপ্ত অনুদানের হিসাব পেশ করেছে। সেই হিসাবে দেখা যাচ্ছে ২০১৭-১৮-এর তুলনায়২০১৮-১৯ অর্থবর্ষে কর্পোরেট সংস্থাগুলির থেকে প্রাপ্ত অনুদান ১০৯ শতাংশ বেড়েছে।

২০১৯-২০ অর্থবর্ষে জাতীয় দলগুলি ৯২১.৯৫ কোটি টাকা অনুদান হিসাবে পেয়েছে বিভিন্ন ব্যবসায়ী এবং কর্পোরেট সংস্থার থেকে। এই অনুদান প্রাপ্তির তালিকার শীর্ষে রয়েছে বিজেপি। তারা পেয়েছে ৭২০.৪০৭ কোটি টাকা। দ্বিতীয় স্থানে কংগ্রেস থাকলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দলের সঙ্গে ব্যবধান অনেকটাই। জাতীয় দল হিসাবে তৃণমূল এদের ধারে কাছে না এলেও ইলেক্টোরাল ট্রাস্ট থেকে প্রাপ্ত অনুদানের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে তৃণমূল। অন্য দিকে সিপিএম কোনও অনুদান পায়নি কর্পোরেট সংস্থার থেকে।

সম্প্রতি অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা দেশের জাতীয় দলগুলির বিভিন্ন কর্পোরেট সংস্থা থেকে প্রাপ্ত অনুদানের হিসাব পেশ করেছে। সেই হিসাবে দেখা যাচ্ছে ২০১৭-১৮-এর তুলনায় ২০১৮-১৯ অর্থবর্ষে কর্পোরেট সংস্থাগুলির থেকে প্রাপ্ত অনুদান ১০৯ শতাংশ বেড়েছে। নির্বাচন কমিশন থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে জানিয়েছে সংস্থাটি।

বিজেপি, কংগ্রেস, এনসিপি, তৃণমূল এবং সিপিএম— এই পাঁচটি জাতীয় দলের প্রাপ্ত অনুদান নিয়ে সংস্থাটি এই বিশ্লেষণের কাজ করেছে। তাদের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী বিজেপি ২০১৯-২০ অর্থবর্ষে ২০২৫টি কর্পোরেট সংস্থার থেকে ৭২০.৪০৭ কোটি টাকা অনুদান পেয়েছে। কংগ্রেস ১৫৪টি কর্পোরেট সংস্থার থেকে ১৩৩.০৪ কোটি টাকা অনুদান পেয়েছে। অন্য দিকে শরদ পওয়ারের দল এনসিপি ৩০টি সংস্থার থেকে ৫৭.০৮৬ কোটি টাকা অনুদান পেয়েছে। এই অর্থবর্ষে সিপিএম জানিয়েছে, তারা কোনও অনুদান পায়নি কোনও কর্পোরেট সংস্থার থেকে।

স্বেচ্ছাসেবী সংস্থাটির দেওয়া তথ্য অনুযায়ী ২০১২-১৩ থেকে ২০১৯-২০ অর্থবর্ষের মধ্যে ২০১৯-২০ অর্থবর্ষে সবচেয়ে বেশি অনুদান দিয়েছে কর্পোরেট সংস্থাগুলি (৯২১.৯৫ কোটি টাকা)। প্রসঙ্গত, ওই সময় ছিল ১৭তম লোকসভা নির্বাচন। এর আগের লোকসভা নির্বাচনের তুলনায় অনেকটাই বেশি (১৬তম লোকসভা নির্বাচনের সময় অনুদান ৫৭৩.১৮ কোটি টাকা)।

সংস্থার রিপোর্টে আরও বলা হয়েছে ভারতী এন্টারপ্রাইজের প্রুডেন্ট ইলেক্টোরাল ট্রাস্ট অনুদানদাতাদের শীর্ষে রয়েছে। তারা বিজেপি এবং কংগ্রেসকে সবচেয়ে বেশিবার অনুদান দিয়েছে। সব মিলিয়ে ২০১৯-২০ অর্থবর্ষে ৩৮ বার অনুদান দিয়েছে যার পরিমাণ ২৪৭.৭৫ কোটি টাকা। প্রুডেন্ট বিজেপি-কে ২১৬.৭৫ কোটি টাকা এবং কংগ্রেসকে ৩১ কোটি টাকা দিয়েছে।

এডিআর-এর রিপোর্টে আরও বলা হয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষে ইলেক্টোরাল ট্রাস্ট জাতীয় দলগুলির সবচেয়ে বড় দাতা। দলগুলি অনুদানের ৪৩ শতাংশ (মোট ৩৯৭.৮২ কোটি টাকা) পেয়েছে এই ট্রাস্ট থেকে। তার পরেই রয়েছে উৎপাদন ক্ষেত্র। সেখান থেকে প্রাপ্ত অনুদানের পরিমাণ ১৪৬.৩৮৮ কোটি টাকা। ট্রাস্ট থেকে বিজেপি, কংগ্রেস, তৃণমূল এবং এনসিপি সর্বাধিক অনুদান পেয়েছে। বিজেপি পেয়েছে সর্বাধিক ৩২৩.২৩ কোটি টাকা, তার পর রয়েছে কংগ্রেস (৭১ কোটি), তৃণমূল (২ কোটি) এবং এনসিপি (দেড় কোটি টাকা) পেয়েছে।

© Association for Democratic Reforms
Privacy And Terms Of Use
Donation Payment Method