Source: 
Peoples reporter
https://www.peoplesreporter.in/insight-2024/average-assets-of-168-repeat-candidates-increased-in-karnataka-adr-report
Author: 
IANS
Date: 
07.05.2023
City: 

সম্পদ বৃদ্ধির তালিকায় সকলের শীর্ষে রয়েছেন কংগ্রেস প্রার্থী ডি কে শিবকুমার। ২০১৮ সালে তাঁর সম্পদের পরিমাণ ছিল ৮৪০.০১ কোটি টাকা। ২০২৩ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ১৪১৩.৮০ কোটি টাকা।

কর্ণাটকে পুনঃপ্রতিদ্বন্দ্বিতা করছেন ১৮৯ জন প্রার্থী। তাঁদের মধ্যে ১৬৮ জন প্রার্থীর সম্পদের পরিমাণ বেড়েছে রকেট গতিতে। অর্থাৎ, গত ৫ বছরে ১৬৮ জন বিধায়কের সম্পদ বেড়েছে বিপুল পরিমাণে। আর বাকি ২১ জন বিধায়কের সম্পদ কমেছে। শনিবার, নির্বাচন সমীক্ষক সংস্থা - অ্যাসোয়িয়েশন অফ ডেমোক্র্যাটিক রিফর্ম (ADR) যে রিপোর্ট প্রকাশ করেছে, তাতেই উঠে এসেছে এই তথ্য

এডিআর রিপোর্ট অনুসারে, ১৮৯ জন পুনঃপ্রতিদ্বন্দ্বিতাকারী বিধায়কের মধ্যে মোট ৮৯ শতাংশ বা ১৬৮ জন বিধায়কের সম্পদ বেড়েছে ১ শতাংশ থেকে ১১৮৮ শতাংশ। আর, বাকি ১১ শতাংশ বা ২১ জন বিধায়কের সম্পদ কমেছে -০.৩৬ শতাংশ থেকে -৬৮ শতাংশ।

রিপোর্টে আরও বলা হয়েছে, ২০১৮ সালে এই ১৮৯ জন প্রার্থীর গড় সম্পদের পরিমাণ ছিল ২৯.১৮ কোটি টাকা। ২০২৩ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৮.৫৯ কোটি টাকা। অর্থাৎ, গত ৫ বছরে ১৬৮ জন পুনঃপ্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীর গড় সম্পদ বেড়েছে ১৯.৪১ কোটি টাকা।

সম্পদ বৃদ্ধির তালিকায় সকলের শীর্ষে রয়েছেন কংগ্রেস প্রার্থী ডি কে শিবকুমার (D K Shivkumar)। তিনি এবার কনাকাপুরা কেন্দ্র থেকে লড়ছেন। ২০১৮ সালে তাঁর সম্পদের পরিমাণ ছিল ৮৪০.০১ কোটি টাকা। ২০২৩ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ১৪১৩.৮০ কোটি টাকা। অর্থাৎ, গত ৫ বছরে ডি কে শিবকুমারের সম্পদ বেড়েছে ৬৮ শতাংশ বা ৫৭৩.৭৮ কোটি টাকা।

এরপরে রয়েছেন আরেক কংগ্রেস নেতা এনএ হারিস (N.A.Haris)। শান্তিনগর কেন্দ্র থেকে লড়ছেন হারিস। ২০১৮ সালে তাঁর সম্পদের পরিমাণ ছিল ১৯০.২৪ কোটি টাকা। ২০২৩ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৩৯.২০ কোটি টাকা। অর্থাৎ, গত ৫ বছরে হারিসের সম্পদ বেড়েছে ১৩১ শতাংশ বা ২৪৮.৯৬ কোটি টাকা।

সম্পদ বৃদ্ধির তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন বিজেপি প্রার্থী মুনিরথনা (Munirathna)। রাজরাজেশ্বরীনগর কেন্দ্র থেকে লড়ছেন তিনি। ২০১৮ সালে তাঁর সম্পদের পরিমাণ ছিল ৮৯.১৩ কোটি টাকা। ২০২৩ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ২৯৩.৬০ কোটি টাকা। অর্থাৎ, গত ৫ বছরে হারিসের সম্পদ বেড়েছে ২২৯ শতাংশ বা ২০৪.৪৬ কোটি টাকা।

ADR-এর তথ্য অনুযায়ী, ২০২৩ সালের বিধানসভা নির্বাচনে ৯৫ জন বিধায়ককে পুনরায় টিকিট দিয়েছে ক্ষমতাসীন বিজেপি। গত পাঁচ বছরে তাঁদের সম্পদ বেড়েছে ৬৯.৩৪ শতাংশ। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি বিধায়কদের গড় সম্পদ ছিল ২০.৭৭ কোটি টাকা, যা ২০২৩ সালে বেড়ে দাঁড়িয়েছে ৩৫.১৭ কোটি টাকা।

অন্যদিকে, ৬৬ জন বিধায়ককে পুনরায় প্রার্থী করেছে কংগ্রেস। গত পাঁচ বছরে তাঁদের গড় সম্পদ বেড়েছে ৬৭.৭৪ শতাংশ। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেস বিধায়কদের গড় সম্পদ ছিল ৪৩.৬৫ কোটি টাকা, যা ২০২৩ সালে বেড়ে দাঁড়িয়েছে ৭৩.২১ কোটি টাকা।

© Association for Democratic Reforms
Privacy And Terms Of Use
Donation Payment Method