Source: 
Bong News 24-7
Author: 
City: 

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ বুধবার দীর্ঘ পথ চলার ৪২ বছর পূর্ণ করছে ভারতীয় জনতা পার্টি। ১৯৮০ সালে বিজেপির এই পথ চলার শুভ সূচনা হয়েছিল। ১৯৯৬ সালে মাত্র ১৩ দিন ক্ষমতায় ছিল বিজেপি। সেখান থেকে পরপর দুবার শাসনক্ষমতা দখলে বাজিমাত করেছে জনতা পার্টি। এই ৪২ বছরের মধ্যে সব দলকে পেছনে ফেলে এক প্রকার শিখরে পৌঁছে গিয়েছে বিজেপি। পাশাপাশি এই দল আরও একটি বিষয়ে অন্যান্য দলের থেকে এগিয়ে সবার শীর্ষে রাজ করছে। কর্পোরেট অনুদান পাওয়ার দৌড়ে সবার আগে এগিয়ে গিয়েছে বিজেপি।

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রাটিক রিফর্মস (ADR)-এর রিপোর্ট বলছে, কর্পোরেট ও ব্যবসায়ী মহল থেকে যে অনুদান পাওয়া যায় তার দৌড়ে বিজেপি অন্যান্য দলের থেকে সবার আগে এগিয়ে। ADR-এর রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে ২০১৯-২০ অর্থবর্ষে কর্পোরেট অনুদান হিসেবে বিজেপির তহবিলে জমা পড়েছে প্রায় ৭২০.৪০৭ কোটি টাকা। অন্যদিকে দেশের বাকি সমস্ত জাতীয় দলের তহবিলে জমা পড়া টাকার পরিমান সব মিলিয়ে ৯২১.৯৫ কোটি টাকা। অর্থাৎ সেই বছর কর্পোরেট অনুদানের প্রায় ৭৮ শতাংশ বিজেপির ভাঁড়ারে জমা পড়ে।

জানা গিয়েছে, ২০১৭-১৮ থেকে এক বছরের মধ্যে অর্থাৎ ২০১৮-১৯ অর্থবর্ষে রাজনৈতিক দলগুলিকে দেওয়া কর্পোরেট অনুদানের পরিমাণ অনেকটাই বেড়েছে। অনুদান বৃদ্ধির পরিমাণ ১০৯ শতাংশ। নির্বাচন কমিশনকে এমনটাই তথ্য দেওয়া হয়েছে। এই তথ্যের ওপর ভিত্তি করেই পরিসংখ্যান রিপোর্ট প্রকাশ করেছে  অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রাটিক রিফর্মস।

যে সমস্ত দলের মধ্যে কর্পোরেট অনুদানের হিসেব করা হয়েছে তারা হল ভারতীয় জনতা পার্টি, কংগ্রেস, এনসিপি, তৃণমূল কংগ্রেস এবং সিপিআইএম। ADR-এর রিপোর্ট অনুযায়ী ২০১৭-১৮ অর্থবর্ষে ২০২৫ টি কর্পোরেট দাতার কাছ থেকে ৭২০.৪০৭ টাকা বিজেপির তহবিলে জমা হয়েছে। বিজেপির ঠিক পরেই রয়েছে কংগ্রেস। তাদের প্রাপ্য টাকার পরিমান ১৩৩.০৪ কোটি টাকা। অন্যদিকে ৩৬ টি কর্পোরেট হাউজ থেকে অনুদান হিসেবে এনসিপি পেয়েছে ৫৭.০৮৬ কোটি টাকা। বিজেপি, কংগ্রেস ও এনসিপি এই তিনটি দলের কর্পোরেট অনুদানের পরিমাণ জানা গেলেও সিপিআইএম এবং তৃণমূল কংগ্রেসের প্রাপ্ত অনুদানের পরিমাণ ঘোষণা করা হয়নি।

অনুদানের পাশাপাশি চাঁদা পাওয়ার দৌড়েও বিজেপি অনেকটাই এগিয়ে রয়েছে। হিসেব করে দেখা গিয়েছে, প্রুডেন্ট ইলেক্টোরাল ট্রাস্ট-এর কাছ থেকে সব থেকে বেশি চাঁদা পেয়েছে জনতা পার্টি। ২০১৯-২০ অর্থবর্ষে এক বছরের মধ্যেই প্রায় ৩৮ বার বিজেপি ও কংগ্রেস এই দুই জাতীয় দলকে প্রুডেন্ট ইলেক্টোরাল ট্রাস্ট মোট ২৪৭.৭৫ কোটি টাকা চাঁদা হিসেবে দিয়েছে। এক্ষেত্রে বিজেপির তহবিলে জমা পড়েছে ২১৬.৭৫ কোটি টাকা। এরপরেই রয়েছে কংগ্রেস। এই সংস্থার কাছ থেকে কংগ্রেসের ঝুলিতে চাঁদা মারফত ৩১ কোটি টাকা ঢুকেছে।

© Association for Democratic Reforms
Privacy And Terms Of Use
Donation Payment Method