Source: 
Bengali.oneindia
https://bengali.oneindia.com/news/india/political-parties-collected-15000-crores-from-unknown-sources-in-last-16-years-up-to-fy2021-accordin-171125.html
Author: 
Sanjay Ghoshal
Date: 
27.08.2022
City: 

অজানা উৎস থেকে ১৫ হাজার কোটি টাকা সংগ্রহ করেছে রাজনৈতিক দলগুলি। মাত্র ১৬ বছরে এই বিরাট অঙ্কের মূলধন সংগৃহীত হয়েছে। আর এই তালিকায় কে নেই, বিজেপি থেকে তৃণমূল, কংগ্রেস থেকে সিপিএম- সমস্ত পার্টিই অজানা উৎস থেকে টাকা কামিয়েছে। সম্প্রতি এডিআর রিপোর্টে এমনই চাঞ্চল্যকর হিসেব উঠে এসেছে।

অজানা উৎস থেকে আয় ১৫,০৭৭.৯৭ কোটি টাকা

দেশের বিভিন্ন পার্টি ২০০৪-০৫ সাল থেকে শুরু করে ২০২০-২১ সাল পর্যন্ত অজানা উৎস থেকে বিপুল টাকা সংগ্রহ করেছে। নির্বাচন অধিকার সংস্থা ফর ডেমোক্রেটিক রিফর্মসের বিশ্লেষণ দেখা গিয়েছে, ওই ১৬ বছরে রাজনৈতিক দলগুলি অজানা উৎস থেকে মোট আয় করেছে ১৫,০৭৭.৯৭ কোটি টাকা। এই টাকার উৎস নিয়েই তৈরি হয়েছে ধন্দ।

কোন কোন জাতীয় পার্টি রয়েছে তালিকায়

২০২০-২১ আর্থিক বছরে অজানা উৎস থেকে জাতীয় এবং আঞ্চলিক দলগুলির মোট আয় দাঁড়িয়েছে ৬৯০.৬৭ কোটি টাকা। এডিআর রিপোর্টে উঠে এসেছে আটটি জাতীয় দল এবং ২৭টি আঞ্চলিক দলের কথা। জাতীয় দলগুলির মধ্যে প্রথমেই আসবে ভারতীয় জনতা পার্টি অর্থাৎ বিজেপির কথা। তারপরেই আসবে কংগ্রেসের কথা। এছাড়া তৃণমূল কংগ্রেস, সিপিএম, সিপিআই বহুজন সমাজ পার্টি ও ন্যশানাল পিপলস পার্টি রয়েছে।

কোন কোন আঞ্চলিক দল রয়েছে এই তালিকায়

আর আঞ্চলিক দলগুলির মধ্যে প্রথমেই নাম করতে হবে আম আদমি পার্টি, এআইএডিএমকে, এজিপি, ফরওয়ার্ড ব্লক, মিম, এআইইউডিএফ, বিজেডি, সিপিআইএমএল, ডিএমডিকে, ডিএমকে, জিএফপি, জেডিএস, জেডিইউ, জেএমএম, কেসিএম, এমএনএস, এনডিপিপি, এনপিএফ, পিএমকে, আরএলডি, এসএডি, এসডিএফ শিবসেনা, এসকেএম, টিডিপি, টিআরএস ও ওয়াইএসআর কংগ্রেস।

জাতীয় দল আর আঞ্চলিক দলের অজানা আয়

ভারতীয় নির্বাচন কমিশনে নথিভুক্ত দলগুলির দাখিল করা আয়কর রিটার্ন এবং অনুদানের বিশ্লেষণে দেখা গিয়েছে যে, ২০০৪-০৫ থেকে ২০২০-২১ অর্থ বছরের মধ্যে রাজনৈতিক দলগুলি অজানা উৎস থেকে মোট ১৫ হাজার ৭৭ কোটি ৯৭ লক্ষ টাকা সংগ্রহ করেছে। ২০২০-২১ আর্থিক বছরে আটটি জাতীয় রাজনৈতিক দল অজানা উৎস থেকে ৪২৬.৭৪ কোটি টাকা আয় করেছে। ২৭টি আঞ্চলিক রাজনৈতিক দল অজানা উৎস থেকে ২৬৩.৯২৮ কোটি টাকা আয় করেছে।

কোন দল অজানা আয়ে এগিয়ে, একনজরে

২০২০-২১ আর্থিক বছরে কংগ্রেস অজানা উৎস থেকে ১৭৮.৭৮২ কোটি টাকা আয় করেছে। এই টাকা জাতী দলগুলির মোট আয়ের ৪১.৮৯ শতাংশ। বিজেপি অজানা উৎস থেকে আয় করেছে ১০০.৫০২ কোটি টাকা। তা জাতীয় দলগুলির মোট আয়ের ২৩.৫৫ শতাংশ টাকা। অজানা আয়ের দিক থেকে শীর্ষে থাকা পাঁচটি আঞ্চলিক দল হল ওয়াইএসআর কংগ্রেস ৯৬.২৫ কোটি টাকা, ডিএমকে ৮০.০২ কোটি, বিজেপি ৬৭ কোটি, এমএনএ ৫.৭৭ কোটি এবং আম আদমি পার্টি ৫.৪ কোটি টাকা।

© Association for Democratic Reforms
Privacy And Terms Of Use
Donation Payment Method